অরুণাচল সীমান্তেও এবার জড়ো হচ্ছে চীনা সৈনারা! সতর্ক করা হল ভারতীয় সেনাকে

লাদাখের একাধিক জায়গায় ভারতীয় সেনার কাছে ধাক্কা খেয়ে এবার অরুণাচলের দিকে নজর দিয়েছে লাল ফৌজ। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের খবর, অরুণাচল প্রদেশে ভারত-চীন সীমান্তের অন্তত চারটি জায়গায় সীমান্ত বরাবর সেনা সমাবেশ করছে চীন।

অরুণাচলের সাফিলা, তুতিং, চ্যাং জে ও ফিসটালি সেক্টরে সীমান্তের ওপারে চীনা ভূখণ্ডে জড়ো হচ্ছে চীনা সেনা। ভারত-চীন সীমানা থেকে মাত্র ২০ কিলোমিটার দূরে রয়েছে পিএলএ। এমনটাই সূত্রের খবর। আশঙ্কা করা হচ্ছে এলাকার কিছু পাহাড়ি এলাকার দখল নিতে পারে চীনা সেনা। গত কয়েক দিন ধরেই তারা নিজেদের এলাকায় রাস্তা-সহ অন্যান্য পরিকাঠামো তৈরি করতে লেগেছে।

চীনা সেনার গতিবিধির কথা মাথায় রেখে এলএসি-র সব সেক্টরে সতর্ক করা হয়েছে ভারতীয় সেনাকে। ওই সংবাদমাধ্যমের দাবি, চীনা টহলদারি সেনা আগের থেকে প্রকৃত নিয়ন্ত্রণরেখার অনেক কাছে চলে আসছে।

উল্লেখ্য, ২০১৭ সালে এভাবেই ভুটান সীমান্তের ডোকা লা-য় ঘাঁটি গাড়ার চেষ্টা করেছিল চীনা সেনা। ভারতীয় জওয়ানরা রুখে দাঁড়াতেই তারা শেষপর্যন্ত সরে যায়। টানা ৭২ দিন ধরে চলেছিল সেই অচলাবস্থা।
প্রসঙ্গত, লাদাখ উত্তেজনার মধ্যেই পূর্ব লাদাখের প্যাংগং লেকের দক্ষিণে একাধিক পাহাড়ী এলাকা দখল করে নিয়েছে ভারতীয় সেনা। পরিস্থিতি এমনই যে মুখোমুখী দাঁড়িয়ে রয়েছে দুদেশের সেনা। এছাড়াও চুশুলেও একাধিক জায়গায় ঢুকেছে ভারতীয় জওয়ানরা। ফলে চাপে রয়েছে চীনা সেনা। সূত্র:zeenews.india.com/bengali
শীর্ষনিউজ/এসএসআই




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *