| |

Ad

বাংলাদেশ খাদ্য উদ্বৃত্তের দেশে পরিণত হয়েছে : কৃষিমন্ত্রী

আপডেটঃ 3:56 am | July 22, 2019

টাঙ্গাইল প্রতিনিধি: কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এমপি বলেছেন, কৃষিকে লাভজনক করতে যান্ত্রিকীকরণ করে উৎপাদন খরচ কমানোর উদ্যোগ নিয়েছে সরকার। আওয়ামী লীগ সরকার শুরু থেকেই কিভাবে কৃষকরা লাভবান হতে পারেন তার জন্য কৃষি গবেষণায় বিশেষ জোর দিয়েছে। দেশের কৃষি বিজ্ঞানীরা নতুন-নতুন ফসলের জাত উদ্ভাবন এবং তা মাঠ পর্যায়ে সম্প্রসারিত করে ফসলের ফলন বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে। যার ফলে বাংলাদেশ আজ খাদ্য উদ্বৃত্তের দেশে পরিণত হয়েছে।
তিনি বলেন, দেশের সকল মানুষের জন্য নিরাপদ ও পুষ্টি সমৃদ্ধ সুষম খাদ্য নিশ্চিত করতে বর্তমান সরকার অঙ্গিকারাবদ্ধ। সরকার কৃষির যান্ত্রিকীকরণে ৫০ থেকে ৭০ শতাংশ সহায়তা প্রদান করছে। প্রয়োজনে এখাতে সহায়তা আরও বাড়ানো হবে।
কৃষিমন্ত্রী উন্নত জাতের ধান, সরিষা, ভুট্টা ফসল আবাদের প্রতি উৎপাদন বৃদ্ধিতে গুরুত্বারোপ করে বলেন, আমারা জানি কৃষকরা ধানের ন্যায্যমূল্য পাচ্ছে না। কৃষকদের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করা অপরিহার্য। এ জন্য প্রয়োজন কৃষির প্রক্রিয়াজাত ও বাণিজ্যিকীকরণ।
কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক রোববার টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলার মুশুদ্দি ইউনিয়ন পরিষদ হলরুমে ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম (এনএটিপি)-২ প্রকল্পের আওতায় সিআইজি ও নন-সিআইজি কৃষকদের টেকনোলজি শেয়ারিং প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথাগুলো বলেন।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ি টাঙ্গাইলের উপ-পরিচালক মো. আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে ধনবাড়ী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার আরিফা সিদ্দিকা, ধনবাড়ী পৌরসভার মেয়র খন্দকার মঞ্জুরুল ইসলাম তপন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সাইদা খানম, উপজেলা কৃষি কর্মকর্তা মাহবুবুর রহমান, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার জান্নাতুল ফেরদৌস, প্রেসক্লাব সম্পাদক আনছার আলী, কৃষক লিয়াকত হোসেন, মফিজুল করিম লালু, মসলিম উদ্দিন প্রমূখ।