| |

Ad

যৌন হেনস্থা নয়, ভুল বোঝাবুঝি হয়েছিল : ভারতের সাবেক মন্ত্রী আকবর

আপডেটঃ 3:56 pm | May 21, 2019

নিজের বিরুদ্ধে আনীত যৌন হয়রানির অভিযোগ অস্বীকার করেছেন ভারতের সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবর। গতকাল মঙ্গলবার শুনানিকালে আত্মপক্ষ সমর্থন করে সাবেক এই মন্ত্রী দিল্লি হাইকোর্টকে বলেন, একটা ভুল বোঝাবুঝি হয়েছিল, পরে সেটা মিটে যায়।

ভারতে হ্যাশট্যাগ মিটু বিতর্কে চলাকালে এম জে আকবরের বিরুদ্ধে তারই সহকর্মী সাংবাদিক প্রিয়া রামানি। ঘটনা ২০০৬-২০০৭ সালের। সে সময়ে এক জনপ্রিয় সংবাদপত্রের দায়িত্বে ছিলেন এম জে আকবর। তার অধীনেই ইন্টার্ন করতে এসেছিলেন যুক্তরাষ্ট্রের ম্যাজলাই ডে পায় ক্যাম্প নামের এক নারী সাংবাদিক। তিনি অভিযোগ করেন, আকবর তার রুমে ডেকে জোর করে নিজের জিভ তার মুখে ঢুকিয়ে দিয়েছিলেন।

বিজেপির এই সাবেক মন্ত্রীর বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ এনেছেন অন্তত ১২ জন নারী সাংবাদিক, যারা কোনো না কোনো সময় সাংবাদিক আকবরের সঙ্গে কাজ করেছেন। পরে নারী নির্যাতনের অভিযোগ মাথায় নিয়ে মন্ত্রিত্ব ছাড়তে বাধ্য হন ৬৭ বছরের এই সাবেক সাংবাদিক-সম্পাদক।

গত বছরের অক্টোবরে আকবর পদত্যাগপত্র জমা দেন। পদত্যাগের পর এক বিবৃতিতে এম জে আকবর বলেন, ‘ব্যক্তিগত পর্যায় থেকে আমি আইনের আশ্রয় নিয়েছি। আমার বিরুদ্ধে যেসব মিথ্যা অভিযোগ এসেছে, আইনের সাহায্য নিয়ে ব্যক্তিগতভাবেই আমি তার মোকাবিলা করব। তাই মন্ত্রিত্ব ছেড়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছি।’