| |

Ad

হুয়াওয়ে আনছে স্মার্ট সানগ্লাস!

আপডেটঃ 5:51 am | March 28, 2019

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : মোবাইল ফোন কোম্পানিগুলো শুধু আমাদের কাছে মোবাইল বিক্রি করেই ক্ষান্ত দিবেনা। তাদের চোখ পরেছে এখন আমাদের চোখেও। তারা চাচ্ছে এখন শুধু তাদের ব্র্যান্ডের মোবাইলই শুধু নয়, ইলেকট্রনিক্স যত ডিভাইস আছে সব ব্যবহার করা হোক তাদের ব্র্যান্ডের।

সে লক্ষেই মোবাইল ফোন জায়ান্ট হুয়াওয়ে আনতে যাচ্ছে স্মার্ট গ্লাস বা স্মার্ট সানগ্লাস। তবে এটা শুধু সানগ্লাস বিক্রির ব্যাপার নয়। এখানেও হুয়াওয়ে দেখিয়েছে পেশাদারি দক্ষতা। তারা বিখ্যাত সানগ্লাস কোম্পানি জেন্টল মনস্টারের সঙ্গে জুটি বেঁধে আনতে যাচ্ছে সানগ্লাস। সুতরাং বোঝাই যাচ্ছে এখানে প্রযুক্তিগত সুবিধা দেবে হুয়াওয়ে। আর বিখ্যাত ডিজাইনের গ্লাস বানিয়ে দেবে জেন্টল মনস্টার।

অন্যান্য স্মার্টগ্লাসের মতো এতে কোনো গোপন ক্যামেরা থাকবেনা। কারণ এটা অন্যের গোপনীয়তা খর্ব করে। তাছাড়া এসব গ্লাস গোয়েন্দা কার্যক্রমে ব্যবহার হয়। তাই সে ধরনের কোনো ঝুঁকি নেয়নি হুয়াওয়ে। তাদের এই গ্লাসে টাচ করে বা ছুঁয়েই রিসিভ করা যাবে কল। এতে মাইক এবং স্পিকার খুব জোরালো থাকবে। মানে হুয়াওয়ে দুটি করে মাইক ও স্পিকার ব্যবহার করছে যাতে অনেক শব্দের ভেতরও স্পষ্ট শব্দ শোনা যায়।

হুয়াওয়ের স্মার্টগ্লাসে ব্যবহার করা হচ্ছে ২২০০ এমএএইচ ব্যাটারি যা দীর্ঘক্ষণ চার্জ দিতে হবেনা। যেহেতু ক্যামেরা সুবিধা নেই, সেহেতু চার্জ থাকবে অনেকক্ষণ। এছাড়া এই স্মার্টগ্লাস আইপি৬৭ রেটিং সম্পন্ন। অর্থাৎ এতে ধুলাবালি আর পানি ঢুকতে পারবেনা। ফলে যেকোনো পরিবেশে ব্যবহার উপযোগী। আর এটা তার কাভারের ভেতরই চার্জ নেবে। কাভারের ভেতরই চার্জিং সিস্টেম দেয়া আছে। যদিও এর দাম এখনো ঘোষণা করেনি হুয়াওয়ে কর্তৃপক্ষ। তবে এবছরের জুন/জুলাই নাগাদ এটা বাজারে আসবে বলে আশা করা হচ্ছে।

তথ্যসূত্র : দ্য ভার্জ